The Rule of the Square: The basics
কিং এন্ড পন এন্ডগেমের সহজ একটি বিষয় দ্যা রুল অফ দ্যা স্কয়ার ।
বিষয়টি বুঝতে প্রথমে সবচেয়ে সহজ: এই উদাহারণটি লক্ষ্য করুন ।
হোয়াইট প্লেয়ারের একমাত্র b5 পনটি ফাইনাল র্যাঙ্ক হতে কেবল মাত্র তিন ঘর দূরত্বে অবস্থান করছে । কালো রাজা প্রমোশনের পূর্বে পনটির কাছে পৌঁছাতে পারবে না ।
1.
b6 Ke8
2.
b7 Kd8
3.
b8=Q+ ….
পনটি রাণীতে পরিণত হওয়ার সঙ্গে সঙ্গে হোয়াইট প্লেয়ারের বিজয় নিশ্চিত হয়ে যাবে ।
এবার ২য় অবস্থাটি লক্ষ্য করুন ।
একটু লম্বা দূরত্ব, তাই হিসাব করে বলতে হবে ।
1. b4 Kf8
2. b5 Ke8
3. b6 Kd8
4. b7 Kc7
কালো রাজা প্রমোশনের পূর্বেই পনটির কাছে পৌঁছতে পেরেছে । পরের চালে পনটিকে কেপচার করে নেবে । খেলার ফলাফল হবে ড্র ।
দ্যা রুল অফ
দ্যা স্কয়ার সিস্টেমের সাহায্যে এভাবে এই হিসাব না করেই দ্রুত বলে দেয়া সম্ভব খেলার
ফলাফল কি হবে । প্রথমে পন ও তার ফাইনাল র্যাঙ্কের মধ্যবর্তী দুরত্ব নিয়ে প্রতিপক্ষের
রাজা যে পাশে আছে সে পাশে একটি বর্গক্ষেত্র তৈরি করতে হবে । সামনের দিকে ছয় ঘর । এবার
রাজা ডান দিকে আছে তাই ডান দিকে ছয় ঘর । এখন বাকি দুই দিক যোগ করে দিলে এই হচ্ছে বর্গক্ষেত্র
। যদি প্রতিপক্ষের রাজা বর্গক্ষেত্রের মধ্যে বা বর্গক্ষেত্রে বাহুর মধ্যে অবস্থান করে
তবে বোড়েটি উত্তরণের পূর্বেই তাকে ধরতে পারবে এবং খেলার ফলাফল হবে ড্র । যেমনটি এই
উদাহারণে হয়েছে ।
আর যদি প্রতিপক্ষের
রাজা বর্গক্ষেত্রের বাইরে অবস্থান করে তবে বোড়েটি বিনা বাধায় রাণীতে উর্ত্তীণ হতে পরে
। যেমনটি প্রথম উদাহারণে হয়েছে ।
উল্লেখ্য যে
বোড়েটি যে ঘরে আছে সেই ঘরের কর্ন বরাবর ফাইনাল র্যাঙ্কে গিয়ে তারপর বাহু তৈরি করলে
সহজেই বর্গক্ষেত্র অঙ্কন করা যায় ।
এক্ষেত্রে বোড়েটি
আছে b3 ঘরে । ফাইনাল র্যাঙ্ক বরাবর কর্ন b3-g8 এবার বাহু তৈরি করলে এই হচ্ছে বর্গক্ষেত্র
।
তুলনামূলক জটিল
আলোচনা করার পূর্বে চলুন বক্স ধারণাটি আরও কয়েকটি উদাহারণে প্রয়োগ করি ।
৩য় উদাহারণে
বোড়েটি আছে g3 ঘরে । ফাইনাল র্যাঙ্ক বরাবর কর্ন g3-b8 এবার বাহু তৈরি করলে এই হচ্ছে
বর্গক্ষেত্র । রাজা বর্গক্ষেত্রের বাইরে অবস্থান করছে । অর্থাৎ বোড়েটি বিনা বাধায় রাণীতে
উর্ত্তীণ হতে পারবে এবং হোয়াইট প্লেয়ার বিজয়ী হতে পারবে ।
৪র্থ উদাহারণে
বোড়েটি আছে g6 ঘরে । ফাইনাল র্যাঙ্ক বরাবর কর্ন g6-b1 এবার বাহু তৈরি করলে এই হচ্ছে
বর্গক্ষেত্র । রাজা বর্গক্ষেত্রের বাইরে অবস্থান করছে । অর্থাৎ বোড়েটি বিনা বাধায় রাণীতে
উর্ত্তীণ হতে পারবে এবং ব্ল্যাক প্লেয়ার বিজয়ী হতে পারবে ।
৫ম উদাহারণে
বোড়েটি আছে d6 ঘরে কর্ণ বরাবর বর্গক্ষেত্র অঙ্কণ করা সম্ভব হচ্ছে না । তবে ফাইনাল র্যাঙ্ক
বরাবর বাহু নিয়ে বর্গক্ষেত্র আকার চেষ্টা করলে পরিষ্কার বুঝা যাচ্ছে সাদা রাজা বর্গক্ষেত্রের
বাহুর মধ্যে অবস্থান করছে । অর্থাৎ ফলাফল নিশ্চিত ড্র ।
৬ষ্ঠ উদাহারণটি
লক্ষ্য করুন বোড়েটি আছে g6 ঘরে । ফাইনাল র্যাঙ্ক বরাবর কর্ন g6-b1 এবার বাহু তৈরি
করলে এই হচ্ছে বর্গক্ষেত্র । পরিষ্কার বুঝা যাচ্ছে সাদা রাজা বর্গক্ষেত্রের বাইরে অবস্থান
করছে । কিন্তু এখন সাদার চাল । সাদা চালার পর রাজার অবস্থান বর্গক্ষেত্রের বাহুর মধ্যে।
যে কোন মুহুর্তে রাজা বর্গক্ষেত্রে মধ্যে অবস্থান করলেই ফলাফল ড্র হবে । তাই এই খেলার
ফলাফল হবে ড্র ।
সর্বশেষ ৭ম
উদাহারণটি লক্ষ্য করুন
বোড়েটি আছে h2 ঘরে । ফাইনাল র্যাঙ্ক বরাবর কর্ন h2-b8 এবার
বাহু তৈরি করলে এই হচ্ছে বর্গক্ষেত্র । পরিষ্কার বুঝা যাচ্ছে সাদা রাজা বর্গক্ষেত্রের
বাহুর মধ্যে অবস্থান করছে । ফলাফল ড্র হওয়া উচিত । কিন্তু হোয়াইট প্লেয়ার বিজয়ী হতে
পারবে ।
চাইলে অধ্যয়নকারী
নিজে সমাধান খুজার চেষ্টা করতে পারেন ।
ওকে । সহজ হিসাব
। প্রথম চালে বোড়ে দুই ঘর যেতে পারে অর্থাৎ h4 । এবার রাজা চালার পর বর্গক্ষেত্র অঙ্কণ
করি । h4-d8 কালো রাজার অবস্থান বর্গক্ষেত্রে বাইরে । এবং রাজা কখণই বর্গক্ষেত্রের
মধ্যে প্রবেশ করতে পারবে না । অর্থাৎ প্রমোশনের পূর্বে রাজা বোড়েটিকে ধরতে পারবে না
। সাদা বিজয়ী হবে ।
অর্থাৎ দ্যা
রুল অফ দ্যা স্কয়ার এর মূলনীতি হচ্ছে:
“যে কোন মূহুর্তে পন হতে ফাইনাল র্যাঙ্ক পর্যন্ত
কর্ণ বরাবর গিয়ে তারপর বাহু তৈরি করে বর্গক্ষেত্র অঙ্কণ করলে যদি প্রতিপক্ষের রাজা
বর্গক্ষেত্রের মধ্যে অবস্থান করে তবে খেলার ফলাফল হয় ড্র । আর যদি প্রতিপক্ষের রাজা
বর্গক্ষেত্রের বাইরে অবস্থান করে তবে বোড়েটিকে রাণীতে উত্তরিত করে বিজয়ী হওয়া যায় ।”
উল্লেখ্য রাজা
বর্গক্ষেত্রের মধ্যে থাকলেও বোড়েকে উত্তরণ করা যায় । সেক্ষেত্রে খেলোয়ারকে অন্য কোন
ধারণা পয়োগ করতে হয় । যেমন অপজিশন, কি স্কয়ার ইত্যাদি । আর সেসব ক্ষেত্রে অবশ্যই রাজার
সহায়তার প্রয়োজন আছে । পরবর্তী খন্ডগুলোতে এসব নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে ।
ভিডিওটি দেখুনঃ
সম্পূর্ণ ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন ।