The Rule of the Square: The basics


কিং এন্ড পন এন্ডগেমের সহজ একটি বিষয় দ্যা রুল অফ দ্যা স্কয়ার

বিষয়টি বুঝতে প্রথমে সবচেয়ে সহজ: এই উদাহারণটি লক্ষ্য করুন

হোয়াইট প্লেয়ারের একমাত্র b5 পনটি ফাইনাল র‌্যাঙ্ক হতে কেবল মাত্র তিন ঘর দূরত্বে অবস্থান করছে কালো রাজা প্রমোশনের পূর্বে পনটির কাছে পৌঁছাতে পারবে না
1.    b6               Ke8
2.    b7               Kd8
3.    b8=Q+ ….

পনটি রাণীতে পরিণত হওয়ার সঙ্গে সঙ্গে হোয়াইট প্লেয়ারের বিজয় নিশ্চিত হয়ে যাবে

এবার ২য় অবস্থাটি লক্ষ্য করুন  
একটু লম্বা দূরত্ব, তাই হিসাব করে বলতে হবে
1. b4                Kf8
2. b5                Ke8
3. b6                Kd8
4. b7                Kc7

কালো রাজা প্রমোশনের পূর্বেই পনটির কাছে পৌঁছতে পেরেছে পরের চালে পনটিকে কেপচার করে নেবে খেলার ফলাফল হবে ড্র

দ্যা রুল অফ দ্যা স্কয়ার সিস্টেমের সাহায্যে এভাবে এই হিসাব না করেই দ্রুত বলে দেয়া সম্ভব খেলার ফলাফল কি হবে । প্রথমে পন ও তার ফাইনাল র‌্যাঙ্কের মধ্যবর্তী দুরত্ব নিয়ে প্রতিপক্ষের রাজা যে পাশে আছে সে পাশে একটি বর্গক্ষেত্র তৈরি করতে হবে । সামনের দিকে ছয় ঘর । এবার রাজা ডান দিকে আছে তাই ডান দিকে ছয় ঘর । এখন বাকি দুই দিক যোগ করে দিলে এই হচ্ছে বর্গক্ষেত্র । যদি প্রতিপক্ষের রাজা বর্গক্ষেত্রের মধ্যে বা বর্গক্ষেত্রে বাহুর মধ্যে অবস্থান করে তবে বোড়েটি উত্তরণের পূর্বেই তাকে ধরতে পারবে এবং খেলার ফলাফল হবে ড্র । যেমনটি এই উদাহারণে হয়েছে ।
আর যদি প্রতিপক্ষের রাজা বর্গক্ষেত্রের বাইরে অবস্থান করে তবে বোড়েটি বিনা বাধায় রাণীতে উর্ত্তীণ হতে পরে । যেমনটি প্রথম উদাহারণে হয়েছে ।
উল্লেখ্য যে বোড়েটি যে ঘরে আছে সেই ঘরের কর্ন বরাবর ফাইনাল র‌্যাঙ্কে গিয়ে তারপর বাহু তৈরি করলে সহজেই বর্গক্ষেত্র অঙ্কন করা যায় ।
এক্ষেত্রে বোড়েটি আছে b3 ঘরে । ফাইনাল র‌্যাঙ্ক বরাবর কর্ন b3-g8 এবার বাহু তৈরি করলে এই হচ্ছে বর্গক্ষেত্র ।
তুলনামূলক জটিল আলোচনা করার পূর্বে চলুন বক্স ধারণাটি আরও কয়েকটি উদাহারণে প্রয়োগ করি ।
৩য় উদাহারণে
বোড়েটি আছে g3 ঘরে । ফাইনাল র‌্যাঙ্ক বরাবর কর্ন g3-b8 এবার বাহু তৈরি করলে এই হচ্ছে বর্গক্ষেত্র । রাজা বর্গক্ষেত্রের বাইরে অবস্থান করছে । অর্থাৎ বোড়েটি বিনা বাধায় রাণীতে উর্ত্তীণ হতে পারবে এবং হোয়াইট প্লেয়ার বিজয়ী হতে পারবে ।
৪র্থ উদাহারণে 
বোড়েটি আছে g6 ঘরে । ফাইনাল র‌্যাঙ্ক বরাবর কর্ন g6-b1 এবার বাহু তৈরি করলে এই হচ্ছে বর্গক্ষেত্র । রাজা বর্গক্ষেত্রের বাইরে অবস্থান করছে । অর্থাৎ বোড়েটি বিনা বাধায় রাণীতে উর্ত্তীণ হতে পারবে এবং ব্ল্যাক প্লেয়ার বিজয়ী হতে পারবে ।
৫ম উদাহারণে 
বোড়েটি আছে d6 ঘরে কর্ণ বরাবর বর্গক্ষেত্র অঙ্কণ করা সম্ভব হচ্ছে না । তবে ফাইনাল র‌্যাঙ্ক বরাবর বাহু নিয়ে বর্গক্ষেত্র আকার চেষ্টা করলে পরিষ্কার বুঝা যাচ্ছে সাদা রাজা বর্গক্ষেত্রের বাহুর মধ্যে অবস্থান করছে । অর্থাৎ ফলাফল নিশ্চিত ড্র ।
৬ষ্ঠ উদাহারণটি 
লক্ষ্য করুন বোড়েটি আছে g6 ঘরে । ফাইনাল র‌্যাঙ্ক বরাবর কর্ন g6-b1 এবার বাহু তৈরি করলে এই হচ্ছে বর্গক্ষেত্র । পরিষ্কার বুঝা যাচ্ছে সাদা রাজা বর্গক্ষেত্রের বাইরে অবস্থান করছে । কিন্তু এখন সাদার চাল । সাদা চালার পর রাজার অবস্থান বর্গক্ষেত্রের বাহুর মধ্যে। যে কোন মুহুর্তে রাজা বর্গক্ষেত্রে মধ্যে অবস্থান করলেই ফলাফল ড্র হবে । তাই এই খেলার ফলাফল হবে ড্র ।
সর্বশেষ ৭ম উদাহারণটি লক্ষ্য করুন 
বোড়েটি আছে h2 ঘরে । ফাইনাল র‌্যাঙ্ক বরাবর কর্ন h2-b8 এবার বাহু তৈরি করলে এই হচ্ছে বর্গক্ষেত্র । পরিষ্কার বুঝা যাচ্ছে সাদা রাজা বর্গক্ষেত্রের বাহুর মধ্যে অবস্থান করছে । ফলাফল ড্র হওয়া উচিত । কিন্তু হোয়াইট প্লেয়ার বিজয়ী হতে পারবে ।
চাইলে অধ্যয়নকারী ‍নিজে সমাধান খুজার চেষ্টা করতে পারেন ।
ওকে । সহজ হিসাব । প্রথম চালে বোড়ে দুই ঘর যেতে পারে অর্থাৎ h4 । এবার রাজা চালার পর বর্গক্ষেত্র অঙ্কণ করি । h4-d8 কালো রাজার অবস্থান বর্গক্ষেত্রে বাইরে । এবং রাজা কখণই বর্গক্ষেত্রের মধ্যে প্রবেশ করতে পারবে না । অর্থাৎ প্রমোশনের পূর্বে রাজা বোড়েটিকে ধরতে পারবে না । সাদা বিজয়ী হবে ।


অর্থাৎ দ্যা রুল অফ দ্যা স্কয়ার এর মূলনীতি হচ্ছে:
 “যে কোন মূহুর্তে পন হতে ফাইনাল র‌্যাঙ্ক পর্যন্ত কর্ণ বরাবর গিয়ে তারপর বাহু তৈরি করে বর্গক্ষেত্র অঙ্কণ করলে যদি প্রতিপক্ষের রাজা বর্গক্ষেত্রের মধ্যে অবস্থান করে তবে খেলার ফলাফল হয় ড্র । আর যদি প্রতিপক্ষের রাজা বর্গক্ষেত্রের বাইরে অবস্থান করে তবে বোড়েটিকে রাণীতে উত্তরিত করে বিজয়ী হওয়া যায় ।”
উল্লেখ্য রাজা বর্গক্ষেত্রের মধ্যে থাকলেও বোড়েকে উত্তরণ করা যায় । সেক্ষেত্রে খেলোয়ারকে অন্য কোন ধারণা পয়োগ করতে হয় । যেমন অপজিশন, কি স্কয়ার ইত্যাদি । আর সেসব ক্ষেত্রে অবশ্যই রাজার সহায়তার প্রয়োজন আছে । পরবর্তী খন্ডগুলোতে এসব নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে ।

ভিডিওটি দেখুনঃ

সম্পূর্ণ ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন
Theme images by imagedepotpro. Powered by Blogger.