The Rule of the Square: Multiple pawn


একাধিক পনের ক্ষেত্রে রাজা বর্গক্ষেত্রের মধ্যে থাকলেও  নিজের রাজার সহায়তায় সহজেই বোড়েকে উত্তরণ করা যায় ।

প্রথমে একটি সরল উদাহারণ  নিয়ে আলোচনা করা যাক


ব্ল্যাক প্লেয়ার এর দুটি কানেক্টেড পাসড পন আছে কানেক্টেড পাসড পন থাকলে প্রতিপক্ষের রাজা যেখানেই থাক না কেন প্রথমে তাকে অবশ্যই বেস পনকে আক্রমণ করতে হয় কারণ অপর পণগুলো বেস পন এর রক্ষায় থাকে আর বেস পন ক্যাপচার করলে অপর পন কে এগিয়ে নেয়া যায় প্রতিপক্ষ তাকে আর কখনোই ধরতে পারে না যেমন এক্ষেত্রে h7 পনকে ক্যাপচার করলে g5 সাদা রাজা আর বর্গক্ষেত্রের মধ্যে প্রবেশ করতে পারবে না 2. Kg6 g4 3. Kg5. সহজেই পন প্রমোশন করে খেলা জেতা যাবে
আর পন ক্যাপচার না করলে রাজাকে নিয়ে এস বোড়েকে সাপর্ট দিয়ে প্রমোশন করা যায় যেমন 1. Kg5 Kb7 2. Kh6 Kc6 3. Kg5 Kd6 4. Kh6 Ke6 5. Kg5 Ke5 6. Kh6 Kf5 7.Kg7 g5. হোয়াইট প্লেয়ার পন প্রমোশনকে আর আটকাতে পারবে না
তবে কানেক্টেড রুক পনের ক্ষেত্রে সামান্য একটু সতর্ক থাকতে হয় । যেমন এ অবস্থাটি লক্ষ্য করুন
হোয়াইট প্লেয়ার রাজার সাহায্য ব্যাতিত পন প্রমোশন করতে পারবে না । রাজাকে নিয়ে আসার পর রাজাকে এই ৪টি ঘরের মধ্যে যে কোন একটি ঘরে বসালে স্টেলমেট হয়ে যাবে । পন প্রমোশন করার জন্য এখান থেকে প্রথমে এইস ফাইলের পনটি সেক্রিফাইস করতে হবে । তারপর রাজাকে H6 বা f6 যে কোন ঘরে বসিয়ে পন প্রমোশন করতে হবে । অপজিশন অংশে এই নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে ।

এবার তুলনামূলক একটু জটিল ২য় উদাহারণটি  দেখুন  

এখন সাদার চাল যদিও সাদা রাজা বর্গক্ষেত্রের ভেতরে আছে তবুও ড্র করতে পারবে না কারণ এক রাজা একই সাথে দুটি বোড়েকে আটকাতে পারবে না তবে এক্ষেত্রে পন প্রমোশন করতে অবশ্যই রাজাকে সহায়তা করতে হবে  
কিভাবে ? চলুন দেখে আসি
প্রথমে মূলনীতিটি মনে রাখার চেষ্টা করুন রাজা দুই বোড়ের মধ্যে অনেকটা ত্রিভুজ আকারের দুরত্ব রয়েছে এই অবস্থায় কখনো বোড়েকে চালা যাবে না রাজাকে চালতে হবে আর রাজাকে অবশ্যই বোড়ের দিকে চালতে হবে
কিন্তু এখন সাদার চাল হোয়াইট প্লেয়ারের হাতে বিভিন্ন ধরনের চাল আছে বুঝার সুবিধার্থে বলছি যদি হোয়াইট প্লেয়ার কোন বোড়েকে আক্রমণ না করে অর্থাৎ চিহ্নিত ঘর সমূহের মধ্যে যেকোনো একটি ঘরে যায় তবে রাজাকে বোড়ের দিকে নিয়ে আসতে হবে।
আর হোয়াইট প্লেয়ার কোন বোড়েকে আক্রমণ করলে অপর বোড়েকে এক ঘর এগিয়ে দিতে হবে যেমন ফাইল এর বোড়েকে আক্রমণ করলে সি ফাইল এর বোড়েকে এক ঘর এগিয়ে দিতে হবে আর সি ফাইল এর বোড়েকে আক্রমণ করলে ফাইল এর বোড়েকে এক ঘর এগিয়ে দিতে হবে   লক্ষ্য করুন c6 পন ক্যাপচার করলে a4.Kb5. সাদা রাজা আর বর্গক্ষেত্রের মধ্যে প্রবেশ করতে পারবে না কাল বোড়ে রাণীতে পরিণত হবে এবং কালো বিজয়ী হবে
আবার b5  এবং b4 ঘরে পনের দৃষ্টি থাকায় সাদা রাজাকে c4 ঘরেই যেতে হবে আবার রাজা দুই বোড়ের মধ্যে অনেকটা ত্রিভুজ আকারের দুরত্ব রয়েছে তাই মূলনীতি অনুসারে বোড়েকে চালা যাবে না রাজাকে চালতে হবে Kg7 আবার Kb3 চাললে c5 চালার মাধ্যমে ত্রিভুজ আকারের দুরত্ব বজায় রাখতে হবে ফাইল এর বোড়েকে আক্রমণ করলে সি ফাইল এর বোড়েকে এক ঘর এগিয়ে দিতে হবে বাধ্য হয়েই রাজাকে a3 ঘরে চালতে হবে লক্ষ্য করুন রাজা দুই বোড়ের মধ্যে অনেকটা ত্রিভুজ আকারের দুরত্ব রয়েছে তাই মূলনীতি অনুসারে বোড়েকে চালা যাবে না রাজাকে চালতে হবে মানে  Kf6.
 Kb2 চাললে a4. আবার একই অবস্থা অবস্থা চলতে থাকলে এক সময় বোড়ে রাণীতে পরিণত হয়ে যাবে তাই বাধ্য হয়েই ব্ল্যাক প্লেয়ারকে কোন না কোন একটি পন ক্যাপচার করতে হবে Ka4 Ke5 7. Kxa5 c3 বোড়ে রানী তে পরিণত হবে । ব্ল্যাক প্লেয়ার তা কোনভাবেই আটকাতে পারবে না এখান থেকে সহজেই বিজয়ী হওয়া যাবে

কোন বোড়েকে আক্রমণ না করলে রাজাকে নিয়ে আসতে হবে পরে রাজার সহায়তায় অপজিশন বা কি স্কয়ার ধারণা প্রয়োগ করে বোড়েকে রাণীতে পরিণত করা যাবে একটি সম্ভাব্য লাইন হচ্ছে 1. Kc4 Kg7 2. Kb4 Kf7 3. Kc4 Ke6 4. Kb4 Kd5 এবার এখান থেকে সহজেই বোড়েকে রাণীতে পরিণত করা যাবে পরবর্তী খন্ডগুলোতে নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে

৩য় উদাহারণে হোয়াইট প্লেয়ারের ২টি বোড়ের বিপরীতে ব্ল্যাক প্লেয়ারের ১টি বোড়ে আছে । 
আর সাদা রাজা তুলনামূলক দূরে অবস্থান করছে । অধ্যয়নকারী ভাবুন এখান থেকে কিভাবে বিজয়ী হওয়া যাবে ?
ওকে । দুটি পদ্ধতি আছে ।
১ম পদ্ধতিতে রাজার সাহায্য ছাড়াই বোড়েকে উত্তরণ করা যাবে ।
লক্ষ্য করুন এইস ফাইলের পনটি তুলনামূলক সহজে রাণীতে পরিণত হতে পারে । কিন্তু রাজা বর্গক্ষেত্রের মধ্যে আছে । এখনই পন পুশ করলে রাজা তাকে ধরতে পারবে । তাই রাজাকে আটকে রাখতে হবে যেন সে পনকে ধরতে না পারে । কিভাবে সম্ভব ? প্রথম চালে 1. f6 পন ক্যাপচার করতেই হবে । কেননা ক্যাপচার না করলে এই পন সহজেই রাণীতে পরিণত হয়ে যাবে । অর্থাৎ exf6 এবার 2. h5 Ke5 3. h6 রাজাকে বর্গক্ষেত্রে পবেশ করতে হলে f6 ঘরে যেতে হবে । কিন্তু এখন এই ঘরে নিজের পন আছে । ফলে রাজা বর্গক্ষেত্রে পবেশ করতে পারে না । এই কারণেই একটি পন সেক্রিফাইস করা হয়েছিল । যা হউক যে কোন চালের জন্য যেমন Kf5 এর জন্য 4. h7. পরের চালে বোড়ে রাণীতে পরিণত হবে ।
২য় পদ্ধতিতে একটু পূর্বে যেমনটি দেখানো হয়েছে প্রতিপক্ষের রাজা এবং বোড়ের মধ্যে ত্রিভুজ আকৃতির দুরত্ব বজায় রেখে রাজাকে নিয়ে আসতে হবে । অর্থাৎ 1. h5 Ke5 বোড়েকে আক্রমণ করা হয়েছে । তাই অপর বোড়েকে এক ঘর এগিয়ে নিতে হবে । 2. h6 বোড়ে ক্যাপচার করতে পারে না । ক্যাপচার করলে অপর পনটিকে আর ধরতে পারবে না । তাই Kf6 এবার 3. Kf2 রাজাকে নিয়ে আসতে হবে । Kf7 পন পুশ করলে কোন লাভ নেই । বিনা কোন ঝামেলাতেই পনটি তুলে নেয়া যাবে । এবার 4. Ke3. আশা করি বাকিটা অধ্যয়নকারী নিজেই পারবেন ।

সম্পূর্ণ ভিডিওটি দেখুনঃ

অথবা,
Youtube এ দেখতে এখানে ক্লিক করুন


Theme images by imagedepotpro. Powered by Blogger.