The Rule of the Square GM Examples



রুল অফ দ্যা স্কয়ার সিস্টেম  গ্র্যান্ডমাস্টাররা তাদের খেলায় কিভাবে প্রয়োগ করে থাকে চলুন দেখে নেই

১ম উদাহারণ 1.10
1929 সালে স্যার ফ্রেডরিক ইয়েটস এবং স্যার ফ্র্যাঙ্ক মার্শাল এর মধ্যকার খেলার শেষ পর্যায়টি ছিল রকম এখন কালোর চাল
 
অধ্যয়নকারী নিজে চেষ্টা করে দেখতে পারেন খেলার ফলাফল কি হবে

ওকে চলুন হিসাব করি
কাল রাজা f2 সাদা বোড়ে এবং তার ফাইনাল র‌্যাঙ্ক এর মধ্যবর্তী দূরত্ব নিয়ে অঙ্কিত বর্গক্ষেত্রের মধ্যে নেই কিন্তু কাল রাজা চালার পর তার অবস্থান হবে বর্গক্ষেত্রের বাহুর মধ্যে সুতরাং প্রথম হিসাবে খেলা ড্র হতে পারত
কিন্তু বোড়ে প্রথম চালে দুই ঘর যেতে পারে ফলে সাদা বোড়ে চালার পর মূল বর্গক্ষেত্র হবে এটি অবস্থায় কাল রাজা কোনভাবেই বর্গক্ষেত্রের মধ্যে অবস্থান করতে পারবে না ফলে দ্বিতীয় হিসাবে সাদা বিজয়ী হতে পারে কিন্তু স্যার রিচার্ড রেটির এন্ডগেম স্টাডি অনুযায়ী ব্ল্যাক প্লেয়ার তার বোড়ে উত্তোরন করার থ্রেট দিয়ে হোয়াইট প্লেয়ার এর একটি চাল নষ্ট করতে পারে । এক্ষেত্রে পনটি ফাইনাল র‌্যাঙ্কের কাছাকাছি আছে এবং কালো রাজা তাকে রক্ষা করার চেষ্টা করতে পারে । সেই থ্রেট এর সুযোগ নিয়ে কালো রাজা একঘর এগিয়ে যেতে পারে ফলশ্রুতিতে সে বোড়েটিকে ধরতে পারে এবং খেলা ড্র করতে পারে । চলুন দেখে নেই ।
ব্ল্যাক প্লেয়ারের রাজাকে চালতে হবে দুটি উদ্দেশ্য নিয়ে এক নিজের বোড়েকে রক্ষা করা দুই প্রতিপক্ষের বোড়ের কাছে যাওয়া
প্রথম চাল Kb2.
এবার যদি হোয়াইট প্লেয়ার বোড়েকে ক্যাপচার না করে তবে রাজার সহায়তায় সহজেই বোড়েকে রাণীতে উত্তরণ করা যায় হোয়াইট প্লেয়ার তা আটকাতে পারে না কালো বিজয়ী হয় তাই Kxa4 ফোর্স এবার Kc3 f4 Kd4 ব্ল্যাক কিংয়ের অবস্থান বর্গক্ষেত্রের বাহুর মধ্যে অর্থাৎ দ্যা রুল অফ দ্যা স্কয়ার সিস্টেম অনুযায়ী খেলার ফলাফল ড্র


উদাহারণ 1.11
1914 সালে ওর্য়াল্ড চ্যাম্পিয়ন স্যার এমানুয়েল লাস্কার এবং স্যার সিগবার্ট তারাশ এর মধ্যকার খেলার শেষ পর্যায়টি ছিল রকম এখন সাদার চাল


অধ্যয়নকারী নিজে চেষ্টা করে দেখতে পারেন খেলার ফলাফল কি হবে
ওকে চলুন হিসাব করি
উভয় খেলোয়ারের সমানসংখ্যক গুটি আছে কিন্তু ব্ল্যাক প্লেয়ার এর তিনটি কানেক্টেড পন এর বিপরীতে হোয়াইট প্লেয়ারের আইসোলেটেড পন এবং দুটি ডাবল পন আছে । তাছাড়া ব্ল্যাক কিং হোয়াইট কিংয়ের তুলনায় বেশি একঠিভ । যা পরিষ্কারভাবে নির্দেশ করে ব্ল্যাক প্লেয়ারের বিজয়ী হওয়ার সম্ভাবনা বেশি
কিন্তু হোয়াইট প্লেয়ার প্রথম চালে H4 এবং পরের চালে h5 চালতে পারে যদি ব্ল্যাক প্লেয়ার এর মধ্যে পনটির কাছে না যায়, তবে অনায়াসে পনটিকে রাণীতে উত্তরণ করা যায় ব্ল্যাক প্লেয়ার তা আটকাতে পারবে না অর্থাৎ এই দিকে পন প্রমোশন করার থ্রেট দিয়ে ব্ল্যাক প্লেয়ার এর একটি চাল নষ্ট করা যায় তারপর এ সুযোগ নিয়ে হোয়াইট কিং সহজেই ব্ল্যাক পনগুলোর কাছে পৌঁছে তাদের ক্যাপচার করতে পারে । এতে খেলার ফলাফল হবে ড্র
অতএব h4 চালার পর Kg4 . এবার Kg6 ব্রিলিয়েন্ট পরের চালে h5 চালার মাধ্যমে বোড়ে উত্তরণের থ্রেট দেয়ার পাশাপাশি পনের দিকে একঘর এগিয়ে যাওয়া যায় । তাই Kxh4. ফোর্স ।
এবার Kf5 কালো রাজা তার পনগুলোকে রক্ষা করার জন্য আর আসতে পারবে না

এই উদাহরণ এর সব গুলো ভেরিয়েশন বুঝতে অধ্যয়নকারীদের অবশ্যই অপজিশন, কি স্কয়ার সম্পর্কে ধারণা থাকতে হবে পরবর্তীতে খন্ডে নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে তাই আপাতত কেবল কয়েকটি ভেরিয়েশন নিয়ে আলোচনা করা হবে । বাকি ভেরিয়েশনসমূহ অধ্যয়নকারী অপজিশন পর্বসমূহ দেখার পর বুঝে যাবেন ।

ভিডিওঃ


Theme images by imagedepotpro. Powered by Blogger.