Reti endgame study: Part 01


এই উদাহারণটি  বিখ্যাত দাবাড়ু স্যার রিচার্ড রেটির এন্ডগেম স্টাডি থেকে নেয়া হয়েছে । সমস্যাটি তুলনামূলক জটিল; কিন্তু চেষ্টা করব যথাসম্ভব সরলভাবে ব্যাখ্যা করার । এন্ডগেম অধ্যয়নকারীদের জন্য সমস্যাটি বেশ উপকারে আসবে বলে মনে করি ।

অবস্থায় সাদার চাল প্রথম দেখায় মনে হচ্ছে সাদা রাজা কাল বোড়ে হতে অনেক দূরে অবস্থান করছে তাই সে পন প্রমোশনকে কোনভাবেই আটকাতে পারবে না অপরদিকে কাল রাজা সাদা বোড়ে কর্তৃক অঙ্কিত বর্গক্ষেত্রের মধ্যে অবস্থান করছে মানে ব্ল্যাক প্লেয়ার বিজয়ী হতে পারবে
কিন্তু স্যার রিচার্ড রেটির গবেষণা অনুযায়ী অবস্থায় খেলার ফলাফল হবে ড্র
অধ্যায়নকারীরা অবশ্যই অন্তত 5 মিনিট বিষয়টি নিয়ে ভাবুন পরবর্তীতে এই ভাবনাটি আপনার অনেক কাজে আসবে

ওকে এবার চলুন সমাধান করি প্রথমে লক্ষ্য করুন কাল বোড়ে খুব সহজে রানিতে পরিণত হতে পারে কিন্তু সাদা বোড়ে ফাইনাল ব্যাংক হতে কেবলমাত্র দুই ঘর দূরত্বে অবস্থান করছে এখান থেকে কেবলমাত্র বোড়ে চালতে থাকলে সাদা বোড়ে কাল বোড়ের পূর্বে চেকের সাথে রানিতে পরিণত  হবে এবং সাদা বিজয়ী হবে অতএব কালো রাজাকে অবশ্যই কয়েকটি চাল নষ্ট করতে হবে সাদা বোড়েকে ক্যাপচার করার জন্য আর সেই সুযোগে সাদা রাজা কালো বোড়ের কাছে পৌঁছাতে পারবে   অর্থাৎ এখানে সাদা রাজাকে দুটি উদ্দেশ্যে ব্যবহার করতে হবে
এক সে কালো বোড়েকে ধরার জন্য অগ্রসর হবে এবং
দুই নিজের বোড়েকে রক্ষা করার জন্য অগ্রসর হবে
তবেই খেলা ড্র করা সম্ভব হবে ।

প্রথম চালে Kg7 চাললে দুইটি উদ্দেশ্যই পূর্ণ হয় ।.এবার ব্ল্যাক প্লেয়ারের হাতে দুইটি লজিক্যাল মুভ আছে প্রথমে যদি h4 চালে তবে কালো পনকে ধরার জন্য এবং নিজের পনকে রক্ষা করার জন্য Kf6.

আবার ব্ল্যাক প্লেয়ারের হাতে দুইটি চাল আছে




 
যদি h3 চালে তবে কাল বোড়েকে ধরা আর সম্ভব না তাই নিজের বোড়েকে রক্ষা করার জন্য Ke6 তারপর h2 এবার c7.

লক্ষ্য করুন এই অবস্থায় যদি ব্ল্যাক প্লেয়ার তার বোড়েকে রাণীতে উত্তরণ করে h1=Q তবে ঠিক তার পরের চালে হোয়াইট প্লেয়ার তার বোড়েকেও রাণীতে উত্তরণ করতে পারবে । c8=Q এবং চেক + এখন সমান পাওয়ার থাকায় খেলার ফলাফল হবে ড্র ।
কিন্তু যদি ব্ল্যাক প্লেয়ার সাদা বোড়েকে ধরতে Kb7 চালে তবে Kd7 পরের চালে বোড়েকে উত্তরণ করা যায় ব্ল্যাক প্লেয়ার তা আটকাতে পারে না এবং সমান পাওয়ার থাকায় ফলাফল ড্র হবে ।

একটু পেছনে এই অবস্থায়

 h2 না চেলে Kb6 চাললে Kd7. ব্ল্যাক প্লেয়ার যাই চালুক সাদা বোড়েকে আর সে আটকাতে পারবে না । অর্থাৎ কালো রাণী উঠার পরের চালেই সাদা রাণী উঠে যাবে h2 5. c7 h1=Q 6. c8=Q আবার ফলাফল হবে ড্র ।
এবার আরও পেছনে এই অবস্থায় যদি h3 না চেলে Kb6 চালত তবে আবার সাদা রাজাকে দুটি বিষয় বিবেচনা করে চাল দিতে হত
এক সে কালো বোড়েকে ধরার জন্য অগ্রসর হবে এবং
দুই নিজের বোড়েকে রক্ষা করার জন্য অগ্রসর হবে
অর্থাৎ একমাত্র চাল Ke5.
যদি ব্ল্যাক প্লেয়ার বোড়েটি ক্যাপচার করে তবে Kf4. লক্ষ্য করুন সাদা রাজা বর্গক্ষেত্রের বাহুর মধ্যে অবস্থান করছে অর্থাৎ পন প্রমোশনের পূর্বেই রাজা তাকে ধরতে পারবে এবং খেলার ফলাফল হবে ড্র
h3 5. Kg3
আর যদি h3 চালে তবে Kd6. সাদা রাজা বোড়েটি রক্ষা করতে পারবে h2 c7
h1=Q চাললে c8=Q খেলার ফলাফল ড্র
Kb7 চাললে Kd7 পরের চালে বোড়েটিকে রাণীতে উত্তরণ করে ড্র করা যাবে । ব্ল্যাক প্লেয়ার তা কোনভাবেই আটকাতে পারবে না ।

সর্বশেষ শুরুর অবস্থায় যদি ব্ল্যাক প্লেয়ার পন না চেলে রাজাকে চালত তবে Kf6.
এই অবস্থাটি অনেকটা পূর্বের অবস্থার মতোই ব্ল্যাক প্লেয়ার পন ক্যাপচার করলে Kg5 চালার মাধ্যমে বর্গক্ষেত্রের মধ্যে প্রবেশ করা যাবে মানে কালো বোড়েকে ধরা যাবে
আর h4 চাললে Ke5. একটু পূর্বেই এই অবস্থাটি নিয়ে আলোচনা করা হয়েছে যেখানে খেলার ফলাফল হয় ড্র
আশাকরি অধ্যয়নকারী বুঝতে পেরেছেন এই অবস্থা থেকে কিভাবে সাদা নিয়ে ড্র করা যায় । বিষয়টি একটু জটিল তাই বুঝতে সমস্যা হতে পারে । 

সেক্ষেত্রে ভিডিওটি দেখতে পারেনঃ
Theme images by imagedepotpro. Powered by Blogger.