Reti endgame study: Part 01
এ অবস্থায় সাদার চাল । প্রথম দেখায় মনে হচ্ছে সাদা রাজা কাল বোড়ে হতে অনেক দূরে অবস্থান করছে । তাই সে পন প্রমোশনকে কোনভাবেই আটকাতে পারবে না । অপরদিকে কাল রাজা সাদা বোড়ে কর্তৃক অঙ্কিত বর্গক্ষেত্রের মধ্যে অবস্থান করছে । মানে ব্ল্যাক প্লেয়ার বিজয়ী হতে পারবে ।
কিন্তু স্যার রিচার্ড রেটির গবেষণা অনুযায়ী এ অবস্থায় খেলার ফলাফল হবে ড্র ।
অধ্যায়নকারীরা অবশ্যই অন্তত 5 মিনিট বিষয়টি নিয়ে ভাবুন । পরবর্তীতে এই ভাবনাটি আপনার অনেক কাজে আসবে ।
ওকে । এবার চলুন সমাধান করি । প্রথমে লক্ষ্য করুন কাল বোড়ে খুব সহজে রানিতে পরিণত হতে পারে । কিন্তু সাদা বোড়ে ফাইনাল ব্যাংক হতে কেবলমাত্র দুই ঘর দূরত্বে অবস্থান করছে । এখান থেকে কেবলমাত্র বোড়ে চালতে থাকলে সাদা বোড়ে কাল বোড়ের পূর্বে চেকের সাথে রানিতে পরিণত হবে এবং সাদা বিজয়ী হবে । অতএব কালো রাজাকে অবশ্যই কয়েকটি চাল নষ্ট করতে হবে সাদা বোড়েকে ক্যাপচার করার জন্য । আর সেই সুযোগে সাদা রাজা কালো বোড়ের কাছে পৌঁছাতে পারবে । অর্থাৎ এখানে সাদা রাজাকে দুটি উদ্দেশ্যে ব্যবহার করতে হবে ।
এক সে কালো বোড়েকে ধরার জন্য অগ্রসর হবে এবং
দুই নিজের বোড়েকে রক্ষা করার জন্য অগ্রসর হবে ।
তবেই খেলা ড্র করা সম্ভব হবে ।
প্রথম চালে Kg7 চাললে দুইটি উদ্দেশ্যই
পূর্ণ হয় ।.এবার ব্ল্যাক প্লেয়ারের হাতে দুইটি লজিক্যাল মুভ আছে । প্রথমে যদি h4 চালে তবে কালো পনকে ধরার জন্য এবং নিজের পনকে রক্ষা করার জন্য Kf6.
আবার ব্ল্যাক প্লেয়ারের হাতে দুইটি চাল আছে ।
যদি h3 চালে তবে কাল বোড়েকে ধরা আর সম্ভব না । তাই নিজের বোড়েকে রক্ষা করার জন্য Ke6 তারপর h2 এবার c7.
লক্ষ্য করুন এই অবস্থায় যদি ব্ল্যাক প্লেয়ার তার
বোড়েকে রাণীতে উত্তরণ করে h1=Q তবে ঠিক তার পরের চালে হোয়াইট প্লেয়ার তার বোড়েকেও
রাণীতে উত্তরণ করতে পারবে । c8=Q এবং চেক + এখন সমান পাওয়ার থাকায় খেলার ফলাফল হবে
ড্র ।
কিন্তু যদি ব্ল্যাক প্লেয়ার সাদা বোড়েকে ধরতে Kb7
চালে তবে Kd7 পরের চালে বোড়েকে উত্তরণ করা যায় ব্ল্যাক প্লেয়ার তা আটকাতে পারে না
এবং সমান পাওয়ার থাকায় ফলাফল ড্র হবে ।
একটু পেছনে
এই অবস্থায়
h2 না চেলে Kb6 চাললে Kd7. ব্ল্যাক প্লেয়ার যাই চালুক সাদা বোড়েকে আর সে
আটকাতে পারবে না । অর্থাৎ কালো রাণী উঠার পরের চালেই সাদা রাণী উঠে যাবে h2 5. c7
h1=Q 6. c8=Q আবার ফলাফল হবে ড্র ।
এবার আরও পেছনে এই অবস্থায় যদি h3 না চেলে Kb6 চালত তবে আবার সাদা রাজাকে দুটি বিষয় বিবেচনা করে চাল দিতে হত ।
এক সে কালো বোড়েকে ধরার জন্য অগ্রসর হবে এবং
দুই নিজের বোড়েকে রক্ষা করার জন্য অগ্রসর হবে ।
অর্থাৎ একমাত্র
চাল Ke5.
যদি ব্ল্যাক প্লেয়ার বোড়েটি ক্যাপচার করে তবে Kf4. লক্ষ্য করুন সাদা রাজা বর্গক্ষেত্রের বাহুর মধ্যে অবস্থান করছে । অর্থাৎ পন প্রমোশনের পূর্বেই রাজা তাকে ধরতে পারবে এবং খেলার ফলাফল হবে ড্র ।
h3 5. Kg3
আর যদি h3 চালে তবে Kd6. সাদা রাজা বোড়েটি রক্ষা করতে পারবে । h2 c7
h1=Q চাললে c8=Q খেলার ফলাফল ড্র ।
Kb7 চাললে Kd7 পরের চালে বোড়েটিকে রাণীতে উত্তরণ করে ড্র করা যাবে ।
ব্ল্যাক প্লেয়ার তা কোনভাবেই আটকাতে পারবে না ।
সর্বশেষ শুরুর অবস্থায় যদি ব্ল্যাক প্লেয়ার পন না চেলে রাজাকে চালত তবে Kf6.
এই অবস্থাটি অনেকটা পূর্বের অবস্থার মতোই । ব্ল্যাক প্লেয়ার পন ক্যাপচার করলে Kg5 চালার মাধ্যমে বর্গক্ষেত্রের
মধ্যে প্রবেশ করা যাবে মানে কালো বোড়েকে ধরা যাবে ।
আর h4 চাললে Ke5. একটু পূর্বেই এই অবস্থাটি নিয়ে আলোচনা করা হয়েছে যেখানে খেলার ফলাফল হয় ড্র ।
আশাকরি অধ্যয়নকারী বুঝতে পেরেছেন এই অবস্থা থেকে কিভাবে সাদা নিয়ে ড্র করা যায় ।
বিষয়টি একটু জটিল তাই বুঝতে সমস্যা হতে পারে ।
সেক্ষেত্রে ভিডিওটি দেখতে পারেনঃ