King & Pawn Endgame series


আমাদের মধ্যে অনেকের মনেই একটি ভুল ধারণা আছে । আমরা ভাবি যে গ্র্যান্ডমাস্টাররা হয়ত সামনের ১৫ বা ২০ চাল পর কি হবে তা চিন্তা করে চাল দিতে পারে । হ্যাঁ । হয়ত অনেক ক্ষেত্রে পারে । যেমন ফোর্সিং মুভ থাকলে বা সম্ভাব্য চাল অনেক কম থাকলে সামনের অনেক চাল পর্যন্ত চিন্তা করা যায় । কিন্তু সাধারণত জটিল অবস্থায় সামনের ৪ বা ৫ চাল পর কি হবে তা অনুমান করা যায় । এর বেশি চিন্তা করা সম্ভব হয়ে উঠে না । তবে আমরা যা ভাবি তা কি ভুল ? হয়ত না ।
অনেক সময়ই দেখা যায় যে গ্র্যান্ডমাস্টাররা কোন সেক্রিফাইস করে দেয় যার প্রায় ১০ বা ১৫ চাল পর লাভ হয় । তবে এটি কি সামনের ১০ বা ১৫ চাল চিন্তা করে চাল দেয়া বুঝায় না ? বিষয়টি জটিল মনে হচ্ছে । তাই না ?
এন্ডগেমের মাধ্যমে এই বিষয়টি খুব সরলভাবে ব্যাখ্যা করা যায় । চলুন উদাহারণের মাধ্যমে বিষয়টি পরিষ্কারভাবে বুঝতে চেষ্টা করি ।

এখন সাদার চাল । সাদার একটি করে নৌকা, হাতি ও ঘোড়া আছে । যেখানে কালোর একটি নৌকা এবং একটি বোড়ে আছে । হয়ত কালো তার নৌকা এবং রাজার সহায়তায় বোড়েটিকে তুলার পরিকল্‌পনা করছে । কিন্তু এখান থেকে জটিলতা এড়াতে আপনি একটি দীর্ঘ কিন্তু সহজ পরিকল্পনা করতে পারেন । কি সেটা ?
বৃন্দাবন ইতিমধ্যেই একটি বিশপ এবং একটি নাইটের সাহায্যে চেকমেট দেয়ার পদ্ধতি নিয়ে ভিডিও পাবলিস্ট করেছে । যদি আপনি তা জেনে থাকেন তবে প্রথম চালে নৌকা এক্সচেঞ্জ করে তারপর রাজা এবং অন্য কোন গুটির সহায়তায় বোড়েটি ক্যাপচার করে সবশেষে  বিশপ এবং নাইট এর সাহায্যে চেকমেট দিতে পারবেন । পরিকল্পনাটি বাস্তবায়ন করতে প্রায় ৫০ চাল বা তারও অধিক চাল লাগবে । কিন্তু তার অর্থ এই নয় যে আপনি ৫০ চালের মধ্যে সব ভেরিয়েশন চিন্তা করে রুক এক্সচেঞ্জ করেছেন । আপনি শুধু একটি বেসিক অবস্থার কথা জানতেন যেখান থেকে বিজয়ী হওয়া যায় । খেলায় সেই অবস্থাটি লাভ করতে চাল দিয়েছেন । সবশেষে সেই অবস্থাটি লাভ করে সেখান থেকে বিজয়ী হয়েছেন । আর বেসিক ধারণাটি আপনি পূবের্ই অধ্যয়ন করেছেন ।

সাধারণত শুরুর দিকে খেলোয়াড় একদম বেসিক বিষয় অধ্যয়ন করে থাকে । যেমন কিভাবে অতিরিক্ত নৌকার সাহায্যে বিজয়ী হতে হয়, কিভাবে দুটি বিশপের সাহায্যে বিজয়ী হতে হয় । কিভাবে রুক এবং বিশপ দিয়ে রাণীকে ডিফেন্স করে ড্র করতে হয় ইত্যাদি । যেখানে গ্র্যান্ডমাস্টাররা অধ্যয়ন করে আরও জটিল বিষয় । যেমন ফ্রেন্স ডিফেন্স এ এই অবস্থায় 

কিভাবে বিশপ সেক্রিফাইস করে বিজয়ী হতে হয়  । কিং পন অপেনিং এর এ অবস্থা

থেকে কিভাবে আক্রমণ করতে হয় ইত্যাদি ।
জটিল বিষয়সমূহ স্টাডি করার পূর্বে অধ্যয়নকারীদের অবশ্যই সরল বিষয়সমূহ শিখতে হবে । এতে বুঝতে সুবিধে হয় । আর সরল বিষয়ের মধ্যে প্রথমে শিখতে হয় এন্ডগেম ।
গ্র্যান্ডমাস্টাররা বলে থাকেন যে, এন্ডগেমের মাধ্যমেই প্রকৃত দাবা খেলা শেখা যায় । দক্ষ দাবাড়ু হতে চাইলে সর্বপ্রথম উচিত এন্ডগেম শেখা ও প্রেকটিস করা ।
এই উদ্দেশ্যকে সামনে রেখেই এবার বৃন্দাবন তৈরি করেছে কিং এন্ড পন এন্ডগেমের সিরিজ ভিডিও । যা শেখা এবং প্রেকটিস করার মাধ্যমে অধ্যয়নকারীরা কিং এন্ড পন এন্ডগেমে বিগিনার থেকে মাস্টার হয়ে উঠবেন । আশা করি এই সিরিজটি অধ্যয়নকারীদের খেলায় ব্যাপক পরিবর্তন আনতে পারবে ।
Theme images by imagedepotpro. Powered by Blogger.